Screen Reader Access Skip to Main Content Font Size   Increase Font size Normal Font Decrease Font size
Indian Railway main logo
Search :
Find us on Facebook   Find us on Twitter View Content in Hindi
National Emblem of India

About Us

Divisions

News & Updates

Tenders

Supplier Information

Passenger information

Contact Us

 
Bookmark Mail this page Print this page
QUICK LINKS
09-07-2024
Press Release: ইস্ট ইন্ডিয়ান রেলওয়েরও সদর দপ্তর কি ফেয়ারলী প্লেসেই ছিল ?

ইস্ট ইন্ডিয়ান রেলওয়েরও সদর দপ্তর কি ফেয়ারলী প্লেসেই ছিল ?

Kolkata, July 6, 2024 :

আপনারা কি জানেন পূর্বরেলের সদর দপ্তর আগে কোথায় ছিল ? ফেয়ারলী প্লেসে পূর্ব রেলের বড় বাড়িটা চেনেন না এরকম বাঙালি বোধহয়  খুব কমই আছেন।  ঔপনিবেশিক যুগ থেকে পূর্বরেলের সদর দপ্তর হিসেবে পরিচিত এই ভবনটি আজও ব্রিটিশ স্থাপত্যের নিদর্শন হিসেবে সমাদৃত।   পূর্বরেলের সদর দপ্তর আগে কিন্তু এই ভবনটিতে ছিলনা।  ১৮৭৯ সালে তৎকালীন ইস্ট ইন্ডিয়ান রেলওয়ের অফিস এই ফেয়ারলী প্লেসে স্থানান্তরিত হয়।  এই ইস্ট ইন্ডিয়ান রেলওয়েই পরবর্তীকালে ইস্টার্ন রেলওয়ে বা পূর্ব রেলওয়ে হিসেবে জনসাধারণের কাছে পরিচিত।  এই নুতন ভবনে স্থানান্তরিত হওয়ার আগে থিয়েটার রোডের একটি ভবন থেকে পূর্ব রেলওয়ের সদর দপ্তরের কার্যকলাপ পরিচালনা করা হত।  

এই ফেয়ারলী প্লেস অঞ্চলের সর্বপ্রাচীন মানচিত্রে অবস্থিতি ১৭৯৪ সালে পাওয়া যায় , সেই  মানচিত্রে এখানে একটি নামবিহীন রাস্তার অস্তিত্ব আছে যা পুরোনো কেল্লার ঘাটকে সংযুক্ত করে।  ১৭৭৩ সালে ফোর্ট উইলিয়াম স্থাপনের সঙ্গে সঙ্গেই তৎকালীন ব্রিটিশ সরকার বর্তমান রাইটার্স বিল্ডিং এর পশ্চিমে অবস্থিত এই পুরোনো কেল্লাটি পরিত্যাগ করে।  

এই ফোর্টের বা কেল্লার পাশ দিয়ে চলে যাওয়া রাস্তাটি সেই সময় ফেয়ারলী প্লেস নামে পরিচিত হয়।  এই ফেয়ারলী প্লেসের নামকরণ ফেয়ারলী, গিলমোন এন্ড কোম্পানির এক স্বনামধন্য ব্যবসায়ী উইলিয়াম ফেয়ারলী-র নামানুসারে করা হয়েছে।  এই ব্যবসায়িক সংগঠনটি লর্ড ওয়েলেসলির সময়কালে বেঙ্গল প্রেসিডেন্সির সেনাবিভাগের হাতি এবং উটগুলির খাদ্য সরবরাহ করতো। ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে দ্বারা ফেয়ারলী প্লেসের সদর দপ্তরের এই বাড়িটি অধিগ্রহণ করার আগে কলকাতার জাতীয় জাদুঘর (ন্যাশনাল মিউজিয়াম, কলিকাতা) এই ভবনটিতে কিছু সময়ের জন্য অবস্থিত ছিল।  ইস্ট ইন্ডিয়ান রেলওয়ের এই ভবনটিকে অধিগ্রহণ করে এখানে একটি বুকিং অফিস খোলে যা ফেয়ারলী প্লেস বুকিং অফিস হিসেবে পরিচিত হয়।  কিছু বছর বাদে ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে এই ভবনের লাগোয়া এক বিশাল অঞ্চল অধিগ্রহণ করে এবং এখানে ধীরে ধীরে বর্তমান বড়  ভবনটি নির্মাণ করা হয় যার মূল প্রবেশদ্বার অধুনা রাইটার্স বিল্ডিংয়ের দিকে অবস্থিত। তখন থেকেই ইস্ট ইন্ডিয়ান রেলওয়ের সদর দপ্তর এবং তার উত্তরসূরি পূর্বরেলের সদর দপ্তর হিসেবে এই ভবনটিকেই ব্যবহার করা হচ্ছে।  এখন অবশ্য ফেয়ারলী প্লেস বলতে এর সংশ্লিষ্ট রাস্তাটি নয়, বরং এই ভবনটিই জনমানসে পরিচিত।




  Admin Login | Site Map | Contact Us | RTI | Disclaimer | Terms & Conditions | Privacy Policy Valid CSS! Valid XHTML 1.0 Strict

© 2016  All Rights Reserved.

This is the Portal of Indian Railways, developed with an objective to enable a single window access to information and services being provided by the various Indian Railways entities. The content in this Portal is the result of a collaborative effort of various Indian Railways Entities and Departments Maintained by CRIS, Ministry of Railways, Government of India.